নিজস্ব প্রতিবেদক : গবেষণায় দেখা গেছে দেশের শতকরা ৯০ ভাগ বনাঞ্চল ইতিমধ্যেই উজাড় হয়ে গেছে, এবং বিজ্ঞানীরা সতর্ক দিয়ে বলছেন যে দ্রুত পরিবেশনীতিমালার প্রয়োগ শুরু না করলে দেশের একশ ভাগ বনই উজাড় হয়ে যাবে অল্পসময়ের মধ্যে। বনসম্পদ গবেষণায় আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন বাংলাদেশীবিজ্ঞানী সৈয়দ আজিজুর রহমান বলেন, ‘‘ইতিমধ্যেই বন সংরক্ষণে অনেক দেরি হয়েগেছে এবং এখন এ অবস্থার পরিবর্তন করা খুবই কঠিন হবে।’’ তিনি বলেন, ‘‘সাম্প্রতিক বছরগুলোতে বন নিধনের হার আশংকাজনক পর্যায়ে পৌঁছেছে।’’ এর আগে আজিজুর রহমান এ বিষয়ে একটি গবেষণা নিবন্ধ প্রকাশ করেছেন অন্য তিন লেখকেরসঙ্গে যৌথভাবে। নিরক্ষীয় বনাঞ্চলের নিধনের ব্যপ্তি ও পরিণতি: বাংলাদেশের হাতে থাকা নীতিগত সুযোগশীর্ষক নিবন্ধে উল্লেখ করা হয়, দ্রুতহারে সববনাঞ্চল উজাড় হতে থাকার ফলে বন্যা ও জলাবদ্ধতা বাড়ছে, একইসঙ্গে বাড়ছেলবনাক্তকা। যার পরিণতিতে বিশাল সংখ্যক মানুষের জীবনযাত্রা অসহ্য হয়ে পড়েছেএবং কৃষি বাধাগ্রস্ত হচ্ছে।

সেন্টার ফর ইন্টারন্যাশনাল ফরেস্ট্রি রিসার্চ (সিআইএফআর) এর কর্মকর্তা আজিজুর রহমান ও অন্য তিন বিজ্ঞানী এমজি কিবরিয়া, ইমতিয়াজ এবং টিসিএইচ সাদারল্যান্ড-এর নিবন্ধটি প্রকাশিত হয় জার্নাল ফলএগ্রিকালচারাল সায়েন্স অ্যান্ড টেকনলজিতে। তবে আজিজুর রহমান আশা প্রকাশকরে বলেন, দীর্ঘ সময় লাগলেও এ বনাঞ্চল পুনরুদ্ধার করার সম্ভাবনা আছে যদিকর্তৃপক্ষ পরিবেশ বিষয়ক নীতিমালাগুলো প্রয়োগ করে। তিনি বলেন, ‘‘বাংলাদেশেঅনেক আইন ও নীতি আছে পরিবেশ রক্ষায়, কিন্তু এগুলোর বাস্তবায়ন নেই। এসব নীতিও আইনসমূহকে জোরদারভাবে প্রয়োগ করতে হবে।’’ বাংলাদেশে বর্তমানে মোটভূখন্ডের মাত্র ৬.৭ ভাগের চেয়েও অনেক কম বনাঞ্চল আছে। কারণ, ৬.৭ ভাগের এহিসাবটি ২০০৯ সালে জাতিসংঘ বিশ্ব কৃষি ও খাদ্য সংস্থার কর। আজিজুর রহমানদেরগবেষণা নিবন্ধে উল্লেখ করা হয়, বন রক্ষায় আইনের প্রয়োগ না থাকায় প্রতিবছরকমপক্ষে দুই হাজার হেক্টর হারে বন কমছে। যেমন বিগত  এক দশকে গাজীপুর ওভাওয়াল অঞ্চলের শালবনের অর্ধেকের বেশি বন উজাড় করে দেয়া হয়েছে। একইভাবেবিশ্বের সবচেয়ে বড় ম্যানগ্রোভ বনও প্রায় একই হারে উজাড় হয়ে যাচ্ছে।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।