বাস্টার্ড চাইল্ড ছবির মুক্তি প্রক্রিয়ায় ছবির নামটি বাংলাদেশের সেন্সর বোর্ড ছাড়পত্র না দিলে নাম বদলের সিদ্ধান্ত নেন নির্মাতা ও পরিচালক।
ডিসেম্বরে বাংলাদেশে ছবিটি মুক্তির কথা থাকলেও নামের কারণে পিছিয়ে যায় তারিখ। ডিসেম্বরের ২৭ তারিখে ভারতে মুক্তি পায় ছবিটি।
বাংলাদেশের জন্য ছবিটির নাম বদলে রাখা হয়েছে চিলড্রেন অব ওয়ার। একাত্তরের মুক্তিযুদ্ধের সবচেয়ে অন্ধকার অধ্যায়, পাকিস্তানি হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার, আলবদর কর্তৃক বাংলাদেশি নারীদের ওপর ভয়াবহ নির্যাতন ও ধর্ষণের বাস্তব চিত্র নিয়ে গড়ে উঠেছে বলিউডের দ্য বাস্টার্ড চাইল্ড ছবিটি।Raima_Sen
বাংলা ভাষাভাষী ছাড়াও সবার আগ্রহের কেন্দ্রবিন্দু এখন এ ছবিটি। মুক্তিযুদ্ধের পটভূমিতে নির্মিত এ ছবির পরিচালক বলেন, ‘এখনকার অস্থির, অশান্ত বাংলাদেশে এই ছবি মুক্তি পাওয়াটা যথেষ্ট তাত্পর্যপূর্ণ।
স্বাধীনতা ও বিজয়ের পাশাপাশি সবার জানা দরকার ১৯৭১-এর কালো ইতিহাস। বাংলাদেশের মুক্তিযুদ্ধকে কেন্দ্র করে তিনটি পৃথক গল্প নিয়ে তৈরি হয়েছে চিত্রনাট্য। তবে ছবিটি শুধু সময়ের দলিল নয়। বাংলাদেশের সেন্সর বোর্ড ছবির ভায়োলেন্ট দৃশ্য কমাতে বলেছিল। তাদের বোঝাতে পেরেছি, দুয়েকটি ধর্ষণের দৃশ্য ছবির স্বার্থেই নেওয়া হয়েছে। যুদ্ধকালীন নারীদের ত্যাগ, নিবেদন ও দুর্বিষহ যন্ত্রণা দর্শককে ছুঁয়ে যাবে।
ছবিতে অভিনয় করেছেন সদ্য প্রয়াত ফারুখ শেখ, ভিক্টর বন্দ্যোপাধ্যায়, রাইমা সেন, ইন্দ্রনীল সেনগুপ্ত, তিলোত্তমা সোম, ঋদ্ধি সেন প্রমুখ।
দ্য বাস্টার্ড চাইল্ড ছবিতে অভিনয়ের অভিজ্ঞতা থেকে রাইমা বলেন, ‘অভিজ্ঞতাটা একেবারেই অভিনব। আমি অনুভব করতে পেরেছি বন্দিশিবিরে অত্যাচারিত নারীদের যন্ত্রণা। দম বন্ধ হয়ে আসত ওই রেপ ক্যাম্পের দৃশ্য শুট করতে। একটা ট্রাক সিন আছে। আমাদের দড়ি দিয়ে বেঁধে উঠিয়ে দেওয়া হয় ট্রাকে। যখন ট্রাকটা খুলত আমরা পড়ে যেতাম। ঘণ্টার পর ঘণ্টা জল ঢেলে দেওয়া হতো গায়ে। অনেক মেয়েই তো অজ্ঞান হয়ে যেত। টানা ২১ দিন শুটিং করেছিলাম। রোজ রাতে শুটিং। এ রকম শুটিং আগে কখনও করিনি।
নাম বদল করে ইতোমধ্যে হিন্দিতে তৈরি ছবিটি বাংলায় ডাবিং করে বাংলাদেশে মুক্তির তোড়জোড় শুরু হয়েছে। ছবিটির ট্রেইলার দেখেই বাংলাদেশের মানুষ অপেক্ষায় ছিল। ছবি মুক্তির সংবাদটি নিঃসন্দেহে তাদের জন্য সুখবর হিসেবে বিবেচিত হবে।

টি মন্তব্য

মন্তব্য বন্ধ

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।