একজন মেয়ের সবচেয়ে বড় বন্ধু কে! ভরা সভায় কথাটা জিজ্ঞাসা করলেন এক ডাক্তার। সবাই অবাক ত্বকের কথা বলতে গিয়ে কেন এই প্রশ্ন। কিছুক্ষণ পরেই উত্তর পাওয়ার পর সবাই ঘাড় নাড়লেন। Pumpkin

কুমড়োই নাকি মেয়েদের সবচেয়ে বড় বন্ধু হতে পারে। স্তন ক্যান্সার থেকে রোগপ্রতিরোধ করা ক্ষমতা, হাড়ের জোর বাড়ানো থেকে শরীরে ভিটামিনের সঠিক জোগান। সবই মেলে বাঙালীর কাছে `অকর্মের ঢেঁকী` হিসাবে পরিচিত কুমড়ো থেকে। আসলে কুমড়োকে সেভাবে পাত্তা দেওয়ার রেওয়াজটা সেভাবে কারও মধ্যেই নেই, কিন্তু কুমড়োর কামালের কথা শুনে সবাই একেবারে সাবাসী করচেন।

এক নজরে দেখে নেওয়া যাক কুমড়োর কামাল—

স্তন ক্যানসারে রক্ষা করতে পারে কুমড়ো।

রক্তের চাপ কমাতে, শিরা, পেশী, হাড়কে সতেজ রাখতে কুমড়োর জুড়ি মেলা ভার। হার্ট অ্যাটাক থেকে বাঁচতে কুমড়ো অতিপ্রয়োজনীয় জিনিস।

শীতকালে ত্বক শুস্ক থাকার কারণে নামী দামি অনেক ক্রিম মাখছেন, কিন্তু ঔজ্বল্য ফিরছে না। আপনি কুমড়ো খোলা বেঁটে মাখুন তারপর দেখুন আপনার ত্বক কি বলছে। শীতকালে ত্বকে ভিটামিন এ-র অভাব ভীষণভাবে দেখা যায়। এইজন্য ত্বক শুষ্ক হয়ে পড়ে। কিন্তু কুমড়ো এমন একটা সব্জী প্রচুর পরিমানে এন্টিঅক্সিডেন্ট থাকে যা আপনার শরীরে ভিটামিন এ তে পরিনত হয়।

আবহাওয়া পরিবর্তনের সময় ভাইরাস ঘটিত রোগ থেকে রেহাই পেতে পারেন। নিয়মিত কুমড়ো খেলে আলফা ক্যারোটিন, বেটা ক্যারোটিন, ভিটামিন সি, লৌহ এবং প্রচুর পরিমানে ভিটামিনও পেতে পারেন।

আপনার দৃষ্টিশক্তি বাড়াতে গেলেও কুমড়ো খেতে পারেন। কুমড়োতে ক্যারোটেনোয়েড অ্যান্টিঅক্সিডেন্ট (lutein and beta cryptoxanthin) থাকে যা আপনার চোখের ছানি থেকে দূরে রাখে।

টি মন্তব্য

মন্তব্য বন্ধ

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।