জীবনের বিভিন্ন সময় একটু-আধটু অনিদ্রায় ভোগেননি এমন লোকের সংখ্যা খুবেই কম। রাতে ভালো ঘুম না হলে শরীরের উপর ক্ষতিকর প্রভাব পরে।দিনটাই বরবাদ হয়ে যায়। তবে খাবার খেয়েই এই সমস্যা থেকে বের হওয়া যায়।কিছু কিছু খাবার আছে যেগুলো খেলে রাতে ভালো ঘুম আসে। আসুন জেনে নেই ভালো ঘুমের জন্য কি খাবেন।
sleep-promoting-foods_h-article
কলা
গবেষণায় দেখা গেছে রাতে ঘুমের আগে কলা খেলে ভালো ঘুম হয়। এমনকি রাতে হেঁচকি ও দম বন্ধ হয়ে যাওয়ার ঝুঁকিও থাকে না।কলায় আছে ম্যাগনেশিয়াম, পটাশিয়াম, মিনারেল যেটা শরীরকে প্রশান্ত করে। ফলে রাতে ভালো ঘুম হয়।তাই রাতে ঘুমাতে যাওয়ার আগে স্লিপিং পিল না খেয়ে একটি কলা খান।

চেরি
খাদ্য ও পুষ্টি গবেষকগণ গবেষণায় দেখেছেন চেরিতে আছে মেলাটোনিন। যা কিনা ঘুম আসতে সাহায্য করে। যাদের অনিদ্রা রোগ রয়েছে তাদের জন্য আদর্শ খাবার চেরি। তাই ঘুমাতে যাওয়ার আগে টপাটপ গোটাকয় চেরি খেয়ে ঘুমিয়ে পড়ুন।

তিসির বীজ
তিসির বীজে রয়েছে উচ্চমাত্রার সেরোটোনিন ও ওমেগা-৩ যা কিনা ঘুম উদ্রেককারী। ওমেগা-৩ মানসিক চাপ ও চিন্তামুক্ত করে ভালো ঘুমাতে সাহায্য করে। যাদের অনিদ্রা আছে তারা রাতে ঘুমানোর আগে তিসির বীজ দিয়ে সরবত বানিয়ে খেতে পারেন।

দুগ্ধজাত খাবার
গবেষণায় দেখা গেছে, যাদের ক্যালসিয়ামের ঘাটতি রয়েছে তাদের ঘুমের সমস্যা হয়। তাই রাতে ঘুমানোর আগে এক গ্লাস দুধ কিংবা এক কাপ দই খেয়ে ঘুমাতে যান।

যব
যব ট্রাইপোটোফ্যানের ভালো উৎস। ট্রাইপোটোফ্যান শরীরকে প্রশান্ত করে ভালো ঘুম আসতে সাহায্য করে। তাই রাতে ঘুমোতে যাওয়ার আগে দুধের সঙ্গে মিশিয়ে এক বাটি যব খান। এরপর নিশ্চিন্তে ঘুমিয়ে পড়ুন।

টি মন্তব্য

মন্তব্য বন্ধ

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।