দেখতে আর পাঁচটা গায়ে মাখার সাবানের মত নয়। কিছুটা অমসৃণও। কিন্তু উপকরণের নিরিখে তাক লাগিয়ে দিয়েছে লেবাননের -কাতার সাবান। সোনা ও রূপোর পাউডার দিয়ে তৈরি এই সাবানের বাজার দর ২০০৮ মার্কিন ডলার। বিশ্বের সবথেকে দামী সাবানের তকমা জুটেছে এই সাবানের গায়ে। কাতারের প্রেসিডেন্টের স্ত্রীর জন্য বিশেষ উপহার হিসাবে প্রথমবার তৈরি হয়েছিল এই সুগন্ধী সাবান। ১৬০ গ্রাম ওজনের এক একটি সাবানের দামও রীতিমত চড়া। বাজার দর ২০০৮ মার্কিন ডলার। আর হবে নাই কেন? অলিভ অয়েলসহ অন্যান্য তেল এবং এগারোটি সুগন্ধী গাছের নির্যাস তো রয়েছেই। সাবান তৈরিতে ব্যবহার হয় পাঁচ গ্রাম সোনা ও সতেরো গ্রাম রূপোর পাউডার। gold_soap

১৮৪০ সাল থেকে লেবাননের ত্রিপোলিতে কয়েক পুরুষ ধরে সাবান তৈরি করে আসছেন আমিররা। লেবাননের হস্তশিল্পকে বিশ্বের দরবারে তুলে ধরতে হাতে তৈরি সাবানকে বেছে নিয়েছেন তাঁরা।

২০১২ সালে দোহায় ওয়ার্ল্ড লাক্সারি এক্সপোর পর রাতারাতি শিরোনামে উঠে আসে কাতার সাবানের নাম। ২০১৪ সালে গিনেস বুক ওয়ার্ল্ড রেকর্ডসেও কাতার সাবানের নাম তুলতে চান প্রস্তুতকর্তারা।

টি মন্তব্য

মন্তব্য বন্ধ

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।