বিশ্বে এই প্রথম সফলভাবে সম্পূর্ণ কৃত্রিম হৃদযন্ত্র প্রতিস্থাপনের দাবি করল ফ্রান্সের একটি সংস্থা। ওই কৃত্তিম হৃদযন্ত্রের সাহায্যে কোনও ব্যক্তি পাঁচ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারবেন। সফলভাবে ওই যন্ত্রটি প্রতিস্থাপিত করা হয় ৭৫ বছর বয়সী এক ফরাসি নাগরিকের দেহে। অস্ত্রোপচারটি হয়েছে প্যারিসের জর্জেস পম্পিডু হাসপাতালে। সফল অস্ত্রোপচারের পর রোগীর জ্ঞান ফিরেছে।
heart750
তিনি আত্মীয়দের সঙ্গে কথাও বলছেন বলে হাসপাতাল সূত্রে দাবি করা হয়েছে। কৃত্রিম ওই হৃদযন্ত্রটি তৈরি করেছে কারমেট নামে একটি ফরাসি বায়োমেডিক্যাল সংস্থা। যাতে লিথিয়াম আয়ন ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এতদিন পর্যন্ত যে সব কৃত্তিম হৃদযন্ত্র তৈরি হত তা সামান্য কিছু সময়ের জন্য আপতকালীন ভাবে মানুষকে জীবিত রাখতে পারত। কিন্তু এক্ষেত্রে কৃত্রিম হৃদযন্ত্রটি মানুষকে পাঁচ বছর পর্যন্ত বাঁচিয়ে রাখতে পারবে দাবি করেছে ওই সংস্থাটি। এই কৃত্রিম হৃদযন্ত্র তৈরিতে এক লক্ষ চল্লিশ হাজার থেকে এক লক্ষ আশি হাজার ইউরো খরচ হয়েছে বলে জানিয়েছে প্রস্তুকারক সংস্থা কারমেট। ভারতীয় হিসেবে যার খরচ প্রায় বারো থেকে আঠেরো কোটি টাকা।

তবে এর আগেও কৃত্তিম হৃদযন্ত্র প্রতিস্থাপনের কাজ হয়েছে বলে জানিয়েছেন বিশিষ্ট হূদরোগ বিশেষজ্ঞ কুণাল সরকার। তবে তাঁর মতে, কারমেট সংস্থার তৈরি হৃদযন্ত্রটি অনেকদিক থেকেই অভিনব।

টি মন্তব্য

মন্তব্য বন্ধ

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।