চলতি সময়ে ব্যস্ত মানুষের কখনও সময় নেই রান্না করার, তাই ফাস্ট ফুডে ভোজন সারতে হয়! কখনও বা ঘরসাজানোর সময়ের অভাবে ডাকতে হয় ডোমেস্টিক হেল্প। তবে সময়ের অভাবে মানুষ যতই গুটিয়ে থাকুক নিজের মধ্যে, সামাজিকতা বা চিরাচরিত কাজকর্মে যতটাই না বাধা পড়ুক, ভোলেন না তাঁরা কিছুতেই একটি সঙ্গীকে। সেটি হল সেলফোন। পরিবার বা মনের কাছের সেই মানুষটি, কাউকেই কাজের চাপে ঠিক মতো সময় দিতে না পারলেও সেলফোনটিকে কাছছাড়া করার উপায় কী! মুহূর্তের জন্য চোখের আড়ালে গেলেই চারপাশ তোলপাড় করে আবার বুকের কাছে টেনে নিয়ে আসেন সবাই প্রিয় সেলফোনটিকে। আর একটু একটু করে এগিয়ে যেতে থাকেন বুড়িয়ে যাওয়ার পথে!Mobile-phone-radiation-headache-woman

ঠিকই পড়েছেন! অনবরত সেলফোন ব্যবহার করে যাওয়ার কারণে প্রভাবিত হতে পারে আপনার সৌন্দর্য! চলতি হাওয়ায় তা হচ্ছেও। দিনের বেশ অনেকটা সময় মোবাইল ফোনটিকে নিজের সঙ্গে ওতঃপ্রোতভাবে জড়িয়ে রাখার ফলে কিন্তু প্রভাব পড়ছে আপনার শরীরে। ধীরে ধীরে তারই ফলে ক্ষতিগ্রস্থ হচ্ছে ত্বকও।

আসলে দীর্ঘক্ষণ ফোনে কথা বলার কারণে গালের একটা জায়গা গরম হয়ে যায়। ফলে রুক্ষ হয়ে একসময়ে কুঁচকে যায় সেখানকার ত্বক। এছাড়া ফোন থেকে বেরনো অতি বেগুনি রশ্মি ক্রমাগত লাগতে থাকলে কালচেও হয়ে যেতে পারে আপনার ত্বক। বলিরেখা দেখা দিতে পারে কপালে। খুদে ফোনটির লেখাগুলো পড়তে হলে অকারণেই যে কুঁচকে যায় চোখ, ভাঁজও পড়ে কপালে। সর্বক্ষণ সচেতন হয়ে থাকা যায় না বলেই হয়তো দীর্ঘকাল ব্যবহারের ফলে, বলিরেখা পড়ে তাড়াতাড়ি।

সত্যিই কি এমন হয়? এ বিষয়ে কী বলছেন শহরের চিকিৎসকরা? ডাঃ সুশান্ত সাহা সহমত পোষণ করছেন সেলফোনের এই ক্ষতিকারক দিকগুলো নিয়ে। তিনি আরও জানালেন, ‘অনবরত সেলফোনে কথায় ব্যস্ত থাকলে মাথা ধরতে পারে। কোনও কোনও ক্ষেত্র সাইনাসের সমস্যাও দেখা যেতে পারে। ব্যাঘাত ঘটে ঘুমের। কেন না, ফোন রাখার কিছুটা পরেও স্নায়ুগুলোর ধাতস্থ হতে সময় লাগে। ফলে বাড়তে থাকে শারীরিক চাঞ্চল্য, ঘুম আসতে চায় না’।

কী ভাবছেন? এতই যখন অপকারী, তখন সাধের সেলফোনটা দূরে সরিয়ে রাখাই ভাল? হাজার হানিকারক কারণ থাকলেও সেলফোন কিন্তু একটি বিশেষ বন্ধু। তাই সেটিকে বাদ দিয়ে নয়, বুদ্ধিমতো ব্যবহার করেই যত্ন নিন নিজের।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।