`ডেড সেক্সি` বলতে আমরা কী বুঝি? পাকা ফলের উপর ভনভন করা ছোট্ট ছোট্ট মাছিদের (ড্রসফিলা) ক্ষেত্রে কিন্তু এই কথাটার মানে মারাত্মক। আক্ষরিক অর্থেই কোনও কোনও সময় সেক্স পুরুষ ফলের মাছিদের জন্য মৃত্যু ডেকে আনে। নতুন এক গবেষণায় উঠে এসেছে মিলনে ইচ্ছুক পুরুষ মাছি যদি মিলনের সুযোগ না পায় তাহলে সহজেই ভেঙে পড়ে। হতাশাগ্রস্থ হয়ে পড়ে। তাদের খাবার ইচ্ছা চলে যায়। ফলে দ্রুত তাদের জীবনে মৃত্যু এগিয়ে আসে।
lover_bee
মিলনের সময় স্ত্রী ফলের মাছিরা যে ফেরমোন নির্গত করে তার দ্বারা আকৃষ্ট হয়ে মিলিত হতে ছুটে যায়। কিন্তু মিলনে ব্যর্থ হলে এই ফেরোমনই পুরুষ মাছিদের শরীরে সঞ্চিত ফ্যাটের পরিমাণ কমিয়ে দেয়। তাদের খাবার ইচ্ছা চলে যায়। এমনকী প্রতিকূল পরিবেশে খাবারের অভাবে তাদের বেঁচে থাকার সহজাত ক্ষমতাকে হ্রাস করে।

ড্রসফিলা মেলানোগ্যাস্টারের সঙ্গে স্নায়ুগত বেশ মিল রয়েছে মানুষের। শেখা, স্মৃতি, সারকাডিয়ান রিদম, মৃগী, এমন কী নেশা হয়ে যাওয়ার ব্যাপারেও মানুষের মত আচরণ করে তারা।

গত বছর সানফ্রান্সিকোর একদল গবেষক রীতিমত পরীক্ষা করে দেখেছেন ড্রসফিলারা এমনিতে স্বভাবে বেশ রসিক। মানুষের সঙ্গে তাদের হেব্বি মিল। প্রেমে ব্যাথা পাওয়া মাছিদের সঙ্গে মদের পরিচয় ঘটালে তারা দ্রুত মাদকাসক্ত হয়ে পড়ে। নেশাতুর ড্রসফিলার মস্তিষ্ক থেকে নিউরোপেপটাইড এফ নামের এক ধরনের রাসয়ানিক পদার্থ ক্ষরিত হয়।

নিউরোপেপটাইড এফ-ই মিলনে ব্যর্থ ফলের মাছিদের দেবদাসীয় আচরণে মূল ভূমিকা গ্রহণ করে।

পরীক্ষাগারে এক দল পুরুষ ড্রসফিলার কিছু ফিজিওলজিক পরিবর্তন করে তাদের উপর স্ত্রী সেক্স হরমোন ছিটিয়ে দিয়েছিলেন গবেষকরা। এই মাছিরা নকল স্ত্রী মাছির ভূমিকা পালন করেছিলেন। এই বার কিছু পুরুষ মাছিকে এই সব নকল স্ত্রী মাছির সামনে ছেড়ে দিলে পুরুষ মাছিরা ফেরোমনের গন্ধে আকৃষ্ট হয়ে তাদের দিকে রীতিমত প্রেম করতে এগিয়ে আসে। একটি পুরুষ মাছি পাঁচটি নকল স্ত্রী মাছির সঙ্গে চুটিয়ে প্রেম করে যতবার মিলিত হওয়ার চেষ্টা করে ততবারই ব্যর্থ হয়। সাধারণ অবস্থায় পাঁচটি স্ত্রী মাছির সঙ্গে মিলনের পর ক্ষুধার্ত হয়ে পড়ে। মিলনোন্মুখ পুরুষ মাছিরা ব্যার্থ হওয়ার পর এতটাই হতাশাগ্রস্থ হয়ে পড়ে যে তাদের সামনে খাবার ধরলেও তারা সে দিকে ফিরেও তাকায় না।

মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষক প্লেচার জানিয়েছেন এই পরীক্ষা প্রমাণিত করে যৌন মিলন ফলের মাছিদের পক্ষে খুবই উপকারী। কিন্তু ব্যার্থ হলে প্রাণঘাতি।

সূত্রঃ ২৪ঘন্টা

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।