মেঘালয়ের রাজধানী শিলং শহরে চলছে ওয়াইন উত্‍সব। অংশ নিয়েছে সে রাজ্যের এগারোটি ওয়াইন প্রস্তুতকারি সংস্থা। বিভিন্ন ফলের রস থেকে কিভাবে ওয়াইন তৈরি করা হয়, তা তুলে ধরা হয়েছে উত্‍সবে। যা চেখে দেখতে দেশ-বিদেশের পর্যটকদের উপছে পড়া ভিড়। : শুধু নাসিক কিম্বা গোলকুণ্ডা নয়। দেশের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলিতেও বাড়ছে ওয়াইন তৈরির প্রবণতা। যার মধ্যে অন্যতম হল মেঘালয়।wine

সম্প্রতি শিলংয়ে হয়ে গেল ওয়াইন উত্‍সব। অংশ নিয়েছিল সেরাজ্যের এগারোটি ওয়াইন প্রস্তুতকারি সংস্থা।

শুধু ওয়াইন তৈরি নয়। ফল উত্‍পাদন থেকে শুরু করে তার সংরক্ষণ। গোটা প্রক্রিয়াটাকে কিভাবে আরও বাণিজ্যিক করা যায়, তা নিয়ে আলোচনারও আয়োজন করা হয়েছিল উত্‍সবে।  আঙুরের পাশাপাশি আদা, কুমড়ো, কলা, আনারস, আপেল, কালোজামসহ বিভিন্ন ধরনের ফলের রস থেকে তৈরি হওয়া ওয়াইন প্রদর্শিত হয় উত্‍সবে।

গত ১০ বছর ধরে ওয়াইন উত্‍সব হচ্ছে মেঘালয়ে। তবে এখনও কিন্তু স্থানীয় সংস্থাগুলির তৈরি ওয়াইন খোলা বাজারে বিক্রির পায়নি। তাই এবারের উত্‍সবের সাফল্যের পর তারা রাজ্য সরকারের কাছে সেই আবেদনই জানাবে।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।