mp-1এই শীতে ত্বক আর্দ্রতাহীন হয়ে পড়ে। শীতে ত্বকের যেমন দরকার আলাদা যত্ন, তেমনি পায়ের ত্বকের জন্যও দরকার বিশেষ যত্নের। শীতে ত্বক হয়ে যায় শুষ্ক। আর এই শুষ্কতা থেকে পা রেহাই পায় না। আবার পায়ের ওপরে শরীরের পুরো চাপটা পড়ে, ফলে পায়ের গোড়ালি ফেটে যায় এবং পায়ের ওপরের অংশের চামড়া হয়ে যায় অনেক বেশি শুষ্ক। তাই শীতে পায়ের বিশেষ যত্ন নেওয়া উচিত বলে মনে করেন হেয়ারোবিকস ব্রাইডালের রূপবিশেষজ্ঞ তানজিমা শারমিন। তিনি শীতে ঘরে বসেই পায়ের যত্নে পেডিকিউরের উপায় বলে দিয়েছেন।

যেভাবে করবেন পেডিকিউর
শীতে পায়ের যত্নে পেডিকিওরের বিকল্প নেই। একটি পাত্রে হালকা গরম পানি নিয়ে তাতে শ্যাম্পু, পেডিকিওর সল্ট মিশিয়ে ১০ থেকে ১৫ মিনিট পা দুটি ভিজিয়ে রাখতে হবে। পানিতে পা ভেজানোর আগে নেইল কাটার দিয়ে নখ কেটে নেইল ফাইল দিয়ে ঘষে নখের প্রয়োজনমাফিক আকার দিতে হবে। নখে নেইল পলিশ থাকলে তা রিমুভার দিয়ে তুলে নিন। পানি থেকে পা তুলে ব্রাশ দিয়ে ঘষে পা পরিষ্কার করে নিতে হবে। এরপর স্ক্রাব দিয়ে হাঁটু থেকে পায়ের গোড়ালি পর্যন্ত ম্যাসাজ করতে হবে। পা ধুয়ে আবার ম্যাসাজ ক্রিম দিয়ে ম্যাসাজ করতে হবে। নখের কিউটিকল পরিষ্কার করতে হবে। নখের মসৃণ ভাব আনতে বাফার ব্যবহার করা ভালো।

রাতে একটু বেশী যত্ন
শীত ঋতু মানেই দীর্ঘ রাত। তাই রাতে পায়ের যত্ন ঠিকভাবে নিলে পা ভালো থাকে। পায়ে অলিভ অয়েল কিংবা তিলের তেল মেখে পাতলা সুতি মোজা পরে ঘুমালে পা ফাটা থেকে রেহাই পাওয়া যায়। প্রতিদিন রাতে ঘুমের আগে পায়ের আঙুলের ফাঁকে ভ্যাসলিন কিংবা ময়েশ্চারাইজিং ক্রিমও ব্যবহার করা যায়। চাইলে গোলাপজল আর গ্লিসারিন একসঙ্গে মিশিয়ে পায়ে ব্যবহার করলে পা নরম থাকে।

মনে রাখবেন যা
শীতে খালি পায়ে মেঝেতে হাঁটা উচিত নয়। এতে পায়ের গোড়ালি শক্ত হয়ে যায়। সিনথেটিক নয়, বরং সুতি মোজা পরাই ভালো। বেশি দিন নখে নেইল পলিশ না রাখাই ভালো।

চিকিৎসক যা বলেন
অনেকের চর্মরোগজনিত কারণে শীতে পা ফাটে। হলি ফ্যামিলি হাসপাতালের চর্মরোগ বিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক আফজালুল করিম বলেন, ‘পা ফেটে চামড়া উঠে আসছে কি না, সেটি লক্ষ রাখতে হবে। এর সঙ্গে চুলকানি এবং এটি এক মাসের বেশি দীর্ঘ সময় ধরে চললে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে শীতে বারবার পানি ও সাবান ব্যবহারের পরই জলপাইয়ের তেল কিংবা ময়েশ্চারাইজিং ক্রিম ব্যবহার করলে পা ভালো থাকে।’

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।