red-tomato-vegetable-cut-green-leaves-10439070 গ্রামে সবাই শুধু সবজি খেয়েই রীতিমতো সুস্থ থাকছেন। আর শহরের মানুষগুলো সবজি, মাছ মাংস সবই খাচ্ছেন কিন্তু যেনো পর্যাপ্ত পুষ্টি মিলছে না। কারণ আমরা খাচ্ছি অনেক আগের তোলা সবজি। আর গ্রামে মেলে সদ্য তোলা সবজি। তাই সব পুষ্টিগুণ পরিপূর্ণ মেলে সেখানে। তবে আপনিও অটুট রাখতে পারেন সবজির পুষ্টিগুণ। এর উপায় হিসেবে একটি গবেষণায় বলা হচ্ছে শাকসবজির গুণাগুণ অক্ষুন্ন থাকে শুধুমাত্র এর সঠিক সংরক্ষণের উপর। কারণ গাছে থাকার সময়তো বটেই। ফসল তোলার পরেও সেগুলোর মধ্যে বিভিন্ন রাসায়নিক উপাদান সক্রিয় থাকে, কিন্তু সংরক্ষণ ঠিকমতো না হলে সেগুলোর কার্যকারিতা নষ্ট হয়ে যেতে পারে।

এমনটাই জানিয়েছেন আমেরিকার রাইস বিশ্ববিদ্যালয়ের জৈবরসায়ন ও কোষ-জীববিজ্ঞানের অধ্যাপক ডঃ জ্যানেট ব্রাউন। তিনি বলেছেন বাঁধাকপি, ফুলকপির মত বেশ কিছু সবজির ওপর পরীক্ষা চালিয়ে তারা দেখেছেন সেগুলো কেটে ফেলার পরেও তাদের মধ্যে কোষগুলো সজীব ও সক্রিয় অবস্থায় থাকে।

দিনের বেলা বা রাতের বেলা পোকামাকড়ের আক্রমণ ঠেকাতে তারা নির্দিষ্ট কিছু রাসায়নিক পদার্থ উৎপন্ন করে। ফসল তোলার পরে সবজি সংরক্ষণ করে রাখার সময় তা আলো আর অন্ধকারে নির্দিষ্ট সময় ধরে রাখতে পারলে তারা ওই একই রাসায়নিক তৈরি করতে সক্ষম হয়। অর্থাৎ দিন ও রাতের চক্রের প্রভাব যদি শাকসবজির ওপর পরে তবেই আমরা তার থেকে সঠিক গুণাগুণ পেতে পারি।

পোকামাকড়ের আক্রমণ ঠেকাতে এসব সবজি নাকি গ্লুকোসিনালেট নামে একধরনের রাসয়নিক তৈরি করে। আর এই রাসায়নিকের ক্যান্সার প্রতিরোধক কিছু গুণ আছে।

জ্যানেট ব্রাউন আরো বলছেন এধরনের সবজি যদি রান্নাঘরে এমন জায়গায় রাখা হয় যেখানে আলো- আঁধারের নির্দিষ্ট চক্র রয়েছে, অর্থাৎ দিনের বেলা এগুলোর ওপর আলো এবং রাতে অন্ধকার থাকতে হবে। তাহলে বাঁধাকপি, ফুলকপির মত সবজি এই রাসায়নিক উৎপন্ন করবে। তবে বিজ্ঞানীদের গবেষণা এখনো শেষ হয়ে পড়েনি। বরং তারা গবেষণা করে আরো জানার চেষ্টা করা হচ্ছে যে, আলো আর অন্ধকারের তীব্রতা ঠিক কোন মাত্রায় থাকলে সবচেয়ে বেশি গ্লুকোসিনালেট তৈরি হবে তাহলে শুধুমাত্র সব্জি কোথায় রাখা হচ্ছে সেটা বিবেচনায় নিয়ে এর থেকে খাদ্যগুণের সর্বোচ্চ সুফল পাওয়া সম্ভব।

তাহলে সেই দিন আর বেশি দূরে নয় যে আমরা সঠিক সংরক্ষণের মাধ্যমে শাকসবজি থেকেই পাবো আরো বেশী পুষ্টি। নিশ্চিত হবে সুস্বাস্থ্য। আরো বেশি উপকৃত হবো আমরা।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।