0000e22b_mediumরাম সিং চৌহানের মুখ জুড়ে গোঁফ। দৈর্ঘ্যে ১৪ ফুট। বিষয়টি অবিশ্বাস্য মনে হওয়ারই কথা। তবে বিশ্বের সবচেয়ে বড় গোঁফ রেখে অনন্য রেকর্ড গড়েছেন রাম সিং-এটি আর এখন অবিশ্বাস করার জো নেই। গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডে নিজের নাম লিখিয়েছেন রাম সিং।

জানা যায়, ভারতের জয়পুরের এ নাগরিক ৩২ বছর ধরে গোঁফ কাটেননি। ১৯৭০ দশক থেকে তিনি গোঁফের পরিচর্যা শুরু করেন। রাম সিং দৈনিক দুই ঘণ্টা সময় ব্যয় করেন গোঁফের পরিচর্যায়। তার গোঁফের আকৃতি সত্যিই অসাধারণ।প্রতিদিন নারকেল তেল, অলিভ অয়েল দিয়ে গোঁফের পরিচর্যা করেন রাম সিং। দৈনিক ভোরবেলায় গোঁফে কাপড় পেঁচিয়ে যোগ ব্যায়াম করেন তিনি। গোসলের পর বাড়ির ছাদে দাঁড়িয়ে গোঁফ শুকাতে গেলে তার স্ত্রী নিচ থেকে সেটি ধরতে পারেন।

গোঁফের যত্ন সম্পর্কে রাম সিং বলেন, গোঁফ পরিচর্যা অনেকটা শিশু প্রতিপালনের ন্যায়। ১৪ ফুট লম্বা গোঁফের পেছনে জীবনের বড় একটি সময় আমাকে ব্যয় করতে হয়েছে। এটি সহজ কোনো কাজ নয়। গোঁফ বড় করে রেকর্ড গড়া রাম সিং আরও বলেন, গোঁফ রাখার সঙ্গে নিঃসন্দেহে সম্মান জড়িত। প্রাচীনকালে ভারতে প্রায় প্রত্যেক বিখ্যাত ব্যক্তিরই গোঁফ ছিল। তাই বড় গোঁফ রাখতে পেরে আমি গর্বিত।

জানা যায়, ইতালি ও জার্মানিতে রাম সিংয়ের গোঁফের প্রদর্শনী হয়েছে। তিনি রাজস্থান ট্যুরিজম বিভাগের ব্র্যান্ড অ্যাম্বাসাডর হিসেবে কাজ করেছেন দীর্ঘদিন। পর্যটন স্পটে দর্শনার্থীদের বিশালাকৃতির গোঁফ দেখিয়ে তাক লাগিয়ে দেওয়া তার অন্যতম দায়িত্ব ছিল। বর্তমানে তার ছেলে তাকে অনুসরণ করে গোঁফের যত্ন নেওয়া শুরু করেছেন। ডেইলি মেইল।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।