ELEANOR-CATTONসবচেয়ে কম বয়সে ম্যান বুকার পুরস্কার পেয়ে ইতিহাস গড়লেন নিউজিল্যান্ডের নারী ঔপন্যাসিক ইলিনর ক্যাটন।

ইলিনর ক্যাটন তার ‘দ্য লুমিনারিস’ উপন্যাসের জন্য সাহিত্যের অন্যতম সম্মানজনক এই পুরস্কার অর্জন করেন।

২৮ বছর বয়সী এই ঔপন্যাসিক তার ৮৪৮ পৃষ্ঠার বিশাল ফিকশনের জন্য পুরস্কার পাওয়ার পর ব্রিটিশ প্রকাশনা সংস্থা গ্রান্টাকে ধন্যবাদ জানান তার ওপর আস্থা রাখার জন্য।

১৮৬৬ সালে নিউজিল্যান্ডে গোল্ড রাশের সময়কার চিত্র তুলে ধরেন ইলিনর তার উপন্যাসে।

পুরস্কার পাওয়ার পর তিনি সাংবাদিক সম্মেলনে মজা করে বলেন, সত্যি বলতে কি আমি সম্প্রতি আমার হ্যান্ডব্যাগ পাল্টে নতুন হ্যান্ডব্যাগ কিনেছি। কারণ আগের ব্যাগটি আমার ফিকশনটি বহন করার মতো যথেষ্ঠ বড় নয়।

বুকার পুরস্কার কমিটির চেয়ারম্যান রবার্ট ম্যাকফারলেন ক্যাট্টনের দ্বিতীয় ফিকশনটিকে ‘মহৎ’ সৃষ্টি বলে অভিহিত করেছেন। এই রচনা কাঠামোগত জটিলতাকেও তিনি চমৎকার বলে বর্ণনা করেছেন।

এবারের ম্যানবুকারের সংক্ষিপ্ত তালিকায় কানাডার রুথ ওজেকির ‘অ্যা টেল ফর দ্য টাইম বিয়িং’ ভারতীয় আমেরিকান লেখক ঝুম্পা লাহিরির ‘দ্য লোল্যান্ড’, জিম্বাবুয়ের নোভায়োলেট বুলাওয়েয়োর ‘উই নিড নিউ নেমস’, ব্রিটিশ লেখক জিম ক্রেসের ‘হার্ভেস্ট’ এবং আইরিশ লেখক কলাম টোইবিনের ‘দ্য টেস্টামেন্ট অব ম্যারি’ স্থান পায়।

কিন্তু সবাইকে টপকে ইলিনর ক্যাট্টনের ‘দ্য লুমিনারিস’ ফিকশনকেই বিচারকরা ২০১৩ সালের বুকার পুরস্কারের জন্য বেছে নেন।

৫০ হাজার পাউন্ড মূল্যমানের এই পুরস্কার প্রাপ্তিতে ক্যাট্টন বিশ্বব্যাপী সাহিত্যানুরাগীদের মনযোগ আকর্ষণে সমর্থ হবেন। বিশেষ করে তার গ্রন্থের বিক্রি বেড়ে যাবে অবিশ্বাস্য গতিতে।

এরআগে ২০১২ সালে হিলারি ম্যানটেল তার ‘ব্রিং আপ দ্য বডিস’ ফিকশনের জন্য বুকার পান। ম্যানটেল ২০০৯ সালেও বুকার জয় করেন তার ‘উলফ হল’ উপন্যাসের জন্য।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।