manna-deউপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতশিল্পী মান্না দে আর নেই। আজ সকালে ভারতের ব্যাঙ্গালুরের একটি বেসরকারি হাসপাতালে মারা যান তিনি। ফুসফুসের সংক্রমণে আক্রান্ত হয়ে গত শনিবার তাকে ঐ হাসপাতালে ভর্তি করা হয়েছিল।

৯৪ বছর বয়সী মান্না দে প্রায় ২০ দিন আগে তার প্রয়াত স্ত্রী সুলোচনা কুমারণ স্মরণে গান রেকর্ড করার সময় অসুস্থ বোধ করেন। তখন থেকেই কল্যাণনগরে নিজের বাড়িতে চিকিৎসকের তত্ত্বাবধানে ছিলেন তিনি। এরপর অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

গত ১ মে ছিল প্রখ্যাত এ গায়কের ৯৪তম জন্মদিন। এবারের জন্মদিনে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে মান্না দে’কে ‘বিশেষ সঙ্গীত মহাসম্মান’ দেয়া হয়।

এই শিল্পী জন্ম নেন ১৯১৯ সালে। বাংলা গানের শ্রোতাদের কাছে মান্না দে শ্রদ্ধাজাগানিয়া একটি নাম। কফি হাউসের সেই আড্ডাটা, পৃথিবীকে বিদায় জানিয়ে, তুমি হিমালয়, আবার হবে তো দেখা, এই কূলে আমি আর ওই কূলে তুমি, তীর ভাঙা ঢেউ আর নীড় ভাঙা ঝড়, যদি কাগজে লেখো নাম, সে আমার ছোট বোনসহ মান্না দে’র কণ্ঠের বহু গান বাংলাদেশের শ্রোতাদের কাছেও দারুণ জনপ্রিয়।

সঙ্গীতে অসামান্য অবদানের জন্য ভারত সরকারের দেয়া পদ্মশ্রী, পদ্মবিভূষণসহ বহু পুরস্কার ও সম্মাননা পেয়েছেন মান্না দে। বাংলা ও হিন্দি ছাড়াও মারাঠি, গুজরাটিসহ ভারতের বিভিন্ন ভাষায় গাওয়া অসংখ্য জনপ্রিয় গানের কল্যাণে মান্না দে পরিণত হয়েছিলেন জীবন্ত কিংবদন্তিতে।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।