অতিরিক্ত মদ্যপান তরুণীদের জীবনে বয়ে আনতে পারে স্তন ক্যানসারের অভিশাপ নারী পুরুষ নির্বিশেষে একটু আধটু মদ্যপান এখন শহুরু জীবনের অঙ্গ। আজকের জেন ওয়াই-দের এই নিয়ে কোনও গোঁড়ামো নেই। কিন্তু অল্প বয়সী মহিলাদের মাতৃত্বের আগে অতিরিক্ত মদ্যপান হতে পারে স্তন ক্যানসারের কারণ।

কোনও তরুণী যদি প্রথম ঋতুমতী হওয়ার পর থেকে প্রথম গর্ভবতী হওয়ার পর্যন্ত গড়ে প্রতিদিন যদি এক পেগ করে অ্যালকোহল পান করে সেক্ষেত্রে তার স্তন ক্যানসার হওয়ার সম্ভাবনা ১৩% বৃদ্ধি পায়। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ মেডিসিনের গবেষকরা এমনটাই দাবি করেছেন।breast-cancer-screening

ঋতুমতী হওয়ার পর থেকে প্রথম গর্ভাবস্থার সময়ে অ্যালকোহল পানের সঙ্গে ক্যানসারের সম্পর্ক নিয়ে এই প্রথম কোনও গবেষণা হল।

ভবিষ্যতের কথা না ভেবে কলেজ ক্যাম্পাস গুলিতে যেভাবে মদ্যপানের অভ্যাস বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে স্তন ক্যানসারের সম্ভাবনা। ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ক্যানসার বিশেষজ্ঞ গ্রামাম কলডিজ একথা জানিয়েছেন।

প্রত্যেকদিন প্রতি বোতল বিয়ার বা এক গ্লাস ওয়াইন পান করলে বিনাইন স্তন টিউমারের বিস্তারের সম্ভাবনা ১৫% বৃদ্ধি পায়।

যদিও এই টিউমার সাধারণত ক্যানসারের জন্ম দেয় না তবে স্তন ক্যানসারের সম্ভাবনা ৫০০% বৃদ্ধি পায়।

১৯৮৯ থেকে ২০০৯ পর্যন্ত মোট ৯১,০০৫ জনের উপর সমীক্ষা ও গবেষণা চালিয়ে ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।