সুখের কী কোনো বয়স হয়? এ প্রশ্নের উত্তরে একদল হয়তো দীর্ঘশ্বাস ছেড়ে বলবেন তারুণ্যের সময়টাই সবচেয়ে সুখের। আবার এর বিপরীত পিঠে দাঁড়িয়ে তরুণ কেউ হয়তো বলে বসবেন যে যারা জীবনের একটা বড় সময় পাড়ি দিয়ে এখন নিশ্চিন্ত বার্ধক্যের পথ পাড়ি দিচ্ছেন যারা সেই প্রবীণরাই বেশি সুখী।402555_394345003975291_1905271949_n_13022

তবে সুখের মতো আপেক্ষিক একটি বিষয় নিয়ে মানুষের এই দীর্ঘস্থায়ী বিতর্কের একেবারে চুলচেরা উত্তর এবার খুঁজে দিয়েছেন বিশ্বখ্যাত লন্ডন স্কুল অব ইকোনোমিক্সের সেন্টার ফর ইকোনমিক পারফর্মেন্সের একদল গবেষক। তাদের দাবি, মানুষের জীবনের সবচেয়ে সুখী দুটি সময় হলো তার ২৩ ও ৬৯ বছর বয়সের দুটি সময়। অন্যদিকে মানুষের জীবনে সবচেয়ে হতাশাজনক সময়ের দেখা মেলে মধ্য পঞ্চাশে। তা ছাড়া জীবন যুদ্ধে জয়ী হয়ে যারা ৭৫ বছর বয়সের সীমা পেরিয়ে যান তাদের ক্ষেত্রেও সুখের মাত্রা ক্রমে কমতে থাকে বলে দাবি গবেষকদের। মূলত ১৭ থেকে ৮৫ বছর বয়সী ২৩,১৬১ জনের কাছ থেকে জরিপের মাধ্যমে প্রাপ্ত তথ্য বিশে¬ষণ করে মানুষের অর্থনৈতিক ও সামাজিক অবস্থানের সাথে সুখের এই সম্পর্কের কথা আবিষ্কার করেন লন্ডন স্কুল অব ইকোনোমিক্সের এই গবেষকরা।

টি মন্তব্য

একটি মন্তব্য

  1. আমাকে ভাল লেগেছে!!!!বস!!!!

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।