অ্যাপেনডিক্সকে অপ্রয়োজনীয় বলে মনে করা হলে এটি দেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ।

সম্প্রতি মার্কিন বিজ্ঞানীদের গবেষণায় এই তথ্য বের হয়ে এসেছে।অ্যাপেনডিক্সকে অপ্রয়োজনীয় বলে মনে করা হলে এটি দেহের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ।    সম্প্রতি মার্কিন বিজ্ঞানীদের গবেষণায় এই তথ্য বের হয়ে এসেছে।    সাধারণত অ্যাপেনডিক্সে প্রদাহ হলে পেটে প্রচণ্ড ব্যথা হয় এবং এটি অপ্রয়োজনীয় মনে করে কেটে শরীর থেকে বাদ দেয়া হয়।    কিন্তু গবেষকদের মতে, অ্যাপেনডিক্স দেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি দেহের ভালো ব্যাকটেরিয়াগুলোর জন্য একটি ‘সেফ হাউস’ বা নিরাপদ আবাস। যা মারাত্মক ডায়রিয়া বা কলেরার থেকে সেরে উঠতে সাহায্য করে।    অ্যাপেনডিক্সের ব্যাপারে প্রচলিত ধারণাকে ভুল উল্লেখ করে গবেষকরা বলেছেন, দেহের ছোট এই অঙ্গটিকে অনেকেই অপ্রয়োজনীয় মনে করেন এবং প্রদাহ হলেই এটিকে কেটে বাদ দেন। এতে তাৎক্ষনিকভাবে কোনো সমস্যা না হলে দীর্ঘমেয়াদে দেহের ক্ষতি হয়।    নর্থ ক্যালিফোর্নিয়ার ডিউক ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের বিজ্ঞানীদের গবেষণায় দেখা গেছে, মারাত্মক কলেরা বা ডায়ারিয়ার আক্রমনে যখন অন্ত্রের সব ব্যাকটেরিয়া দেহ থেকে বের হয়ে যায়। তখন দেহে ব্যাকটেরিয়ার একমাত্র সেফ হাউস অ্যাপেনডিক্স ব্যাকটেরিয়া সরবরাহ করে খাদ্য পরিপাকে সাহায্য করে।

সাধারণত অ্যাপেনডিক্সে প্রদাহ হলে পেটে প্রচণ্ড ব্যথা হয় এবং এটি অপ্রয়োজনীয় মনে করে কেটে শরীর থেকে বাদ দেয়া হয়।

কিন্তু গবেষকদের মতে, অ্যাপেনডিক্স দেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি দেহের ভালো ব্যাকটেরিয়াগুলোর জন্য একটি ‘সেফ হাউস’ বা নিরাপদ আবাস। যা মারাত্মক ডায়রিয়া বা কলেরার থেকে সেরে উঠতে সাহায্য করে।

অ্যাপেনডিক্সের ব্যাপারে প্রচলিত ধারণাকে ভুল উল্লেখ করে গবেষকরা বলেছেন, দেহের ছোট এই অঙ্গটিকে অনেকেই অপ্রয়োজনীয় মনে করেন এবং প্রদাহ হলেই এটিকে কেটে বাদ দেন। এতে তাৎক্ষনিকভাবে কোনো সমস্যা না হলে দীর্ঘমেয়াদে দেহের ক্ষতি হয়।

নর্থ ক্যালিফোর্নিয়ার ডিউক ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের বিজ্ঞানীদের গবেষণায় দেখা গেছে, মারাত্মক কলেরা বা ডায়ারিয়ার আক্রমনে যখন অন্ত্রের সব ব্যাকটেরিয়া দেহ থেকে বের হয়ে যায়। তখন দেহে ব্যাকটেরিয়ার একমাত্র সেফ হাউস অ্যাপেনডিক্স ব্যাকটেরিয়া সরবরাহ করে খাদ্য পরিপাকে সাহায্য করে।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।