শাহজাদপুরের তাঁতের তৈরী মুসলিন শাড়ী দেশের গন্ডি পেরিয়ে ইংল্যান্ড, আমেরিকা,কানাডা ও জাপানের বিভিন্ন শো-রুমে বিক্রি হচ্ছে। শুধু মসলিন শাড়ীই নয় সিল্ক কটন,জুট কাতানসহ প্রায় ৬০ রকমের শাড়ী,লুঙ্গী,গামছা ও ওড়না রপ্তানী হচ্ছে এসব দেশে। দেশের খ্যাতনামা ফ্যাশন ডিজাইন হাউজ নগরদোলা,কে ক্রাফট, রং, অরণ্য ক্রাফট, ইন্ডিগোর সরবরাহকৃত ডিজাউন ও উপকরনে তৈরী এসব কাপড় দেশে ব্যাপক সমাদৃত হওয়ার পরে এখন বিদেশের বাজারও দখল করে নিচ্ছে।SHOMOY

সম্প্রতি দেশের খ্যাতনামা তাঁত বস্ত্র কনস্যালটেন্ট চন্দ্র শেখর সাহার নেতৃত্বে ২৪ সদস্যের জাপানের একটি প্রতিনিধি দল সম্প্রতি শাহজাদপুরের আজমল কবিরের তাঁতের ফ্যাক্টরী পরিদর্শন করে তার তাঁতের তৈরী পণ্য জাপানে রপ্তানীর আগ্রহ প্রকাশ করেছেন। এটি শুরম্ন হলে শাহজাদপুরের তৈরী তাঁত পণ্যের নতুন দ্বার উম্মোচিত হবে। সেই সাথে পুজি হারানো পথে বসে যাওয়া প্রায় ৫ শতাধিক তাঁতীর তাঁত ফ্যাক্টরীতে নতুন করে কর্মচাঞ্চল্য ফিরে আসবে। আলহাজ্ব আজমল কবির জানান তিনি এ অঞ্চলের প্রায় ৫ শতাধিক পুজি হারানো পথে বসে যাওয়া তাঁতীদের সংগঠিত করে তাদের কারিগরি সহায়তাসহ সুতা, রঙ ও অন্যান্য উপকরন সরবরাহ করে বন্ধ হয়ে যাওয়া তাঁতগুলি আবার চালু করেছেন। এছাড়া পাবনা দোগাছী, জালালপুর,ঈশ্বরদী,শাহজাদপুরের কৈজুরী,খুকনী,পুকুরপাড় ও আইগবাড়ী পাড়কোলা গ্রামে শতাধিক তাঁত ফ্যাক্টরীটিতে আলহাজ্ব আজমল কবিরের তাঁতের শাড়ী কাপড় তৈরী হচ্ছে।

দোপাট্টা, স্বর্ণলতা, রংধনু, কৃষ্ণচূড়া, রেডরোজ, নীল পদ্ম, বাংলালিংক, মর্নিং সান, বাংলার শোভা নামের শাড়ী, লুঙ্গী দেশে বিদেশে ব্যাপক সাড়া জাগিয়েছে। উৎপাদিত এসব শাড়ীর ৯০ ভাগই বিদেশে রপ্তানী হচ্ছে। মোগল আমলের তৈরী সমাদৃত মুসলিন সুতার সাথে জুট সুতা, গ্যাস সুতা, সিল্ক কটন সুতা দ্বারা শাহজাদপুরের এই মসলিন শাড়ী তৈরী করা হচ্ছে।

ফলে আধুনিক প্রযুক্তি,উন্নত ডিজাইন,রঙের গুণগত মান বৃদ্ধি পাওয়ায় কারনে এ কাপড়ের গুনগত মান আরো বৃদ্ধি পেয়েছে। এক একটি মুসলিন শাড়ী ৭ হাজার টাকা থেকে ১০ হাজার টাকা দরে বাজারে বিক্রি হচ্ছে। ঈদকে সামনে রেখে এসব তাঁত ফ্যাক্টরীগুলো কর্মব্যসত্মতায় সরগরম হয়ে উঠেছে। রাত-দিন তাঁতে খট খট শব্দে মুখর রয়েছে তাঁত পলস্নীগুলো। আলহাজ্ব আজমল কবির বলেন রং ও সুতার দাম বৃদ্ধি পেলেও উন্নতমানের কাপড় তৈরী হলে তাতে কোন লোকশান হয় না। এদিকে তাঁত পণ্যের বেচাকেনা বৃদ্ধি পাওয়ায় সপ্তাহে দুই দিনের পরিবর্তে ৫ দিন হাট বসছে। তবে হাটে বারতীয় শাড়ীও উঠেছে অনেক।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।