ভারতের জনপ্রিয় প্রবীণ অভিনেতা প্রাণ আর নেই। শুক্রবার রাতে মুম্বাইয়ের লীলাবতী হাসপাতালে দীর্ঘ এক মাস চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন এই স্বনামধন্য অভিনেতা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর। প্রাণের মেয়ে পিংকি জানিয়েছেন, দীর্ঘদিন ধরে বাঁর্ধক্যজনিত রোগে ভুগছিলেন তিনি। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন দেশটির রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ বলিউডের বিশিষ্ট ব্যক্তিত্বরা। তার আসল নাম প্রাণ কৃষ্ণ সিকন্দ। সম্প্রতি তিনি দাদা সাহেব ফালকে সম্মানে ভূষিত হয়েছিলেন।1373703754.-192x125
১৯২০ সালের ১২ ফেব্র�য়ারি জন্মগ্রহণ করেন প্রাণ কৃষ্ণ সিকন্দ। হিন্দি সিনেমা ও বলিউড সমৃদ্ধ হয়েছে তার অভিনয় গুণে। ১৯৪০ থেকে ১৯৪৭ সাল পর্যন্ত চুটিয়ে নায়কের ভূমিকায় ছিলেন। তারপর ১৯৪২ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত ভিলেনের ভূমিকায় উচ্চ প্রশংসিত অভিনয় করেছেন। ১৯৪৮ সালথেকে ২০০৭ সাল পর্যন্ত বিভিন্ন ছবিতে চরিত্রাভিনেতার ভূমিকায় দেখা গেছে তাকে।’ডন’ ছবিতে তিনি পার্র্শ্ব চরিত্রে অমিতাভ বচ্চনের সাথে পাল্লা দিয়ে অভিনয় করেন এবং বিপুল প্রশংসা লাভ করেন। অসাধারণ অভিনয়ের মাধ্যমে তার অভিনীত প্রতিটি ছবিতেই ছোট বা বড় যে চরিত্রই হোক, তা দারুন সুন্দরভাবে ফুটিয়ে তুলতেন প্রাণ।
সারাজিবনে ৩৫০টির বেশি ছবিতে দাপটের সঙ্গে অভিনয় করেছেন। প্রাণের অভিনীত জনপ্রিয় ছবিগুলির মধ্যে রয়েছে খানদান, জিস দেশ মে গঙ্গা বেহতি হ্যায়, উপকার, শহীদ, জনি মেরা নাম, দুনিয়া, জঞ্জির, ডন ইত্যাদি।
জীবনভর বহুবার ফিল্মফেয়ার, বিএফজেএ-সহ অনেক পুরস্কারে সম্মানিত হয়েছেন। ২০০১ সালে পান পদ্মভূষণ। সিএনএন কর্তৃক প্রকাশিত এশিয়ার সর্বকালের সেরা ২৫ জন অভিনেতার তালিকায় রয়েছেন তিনি।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।