গতকাল তিন পদের কাবাবের রেসিপি দেওয়া হয়েছিল। আজ থাকছে আরও তিন পদের কাবাবের রেসিপি।

রেশমি শিক কাবাব

reshmi-shik-kabab-k-kanthoউপকরণ : মুরগির মাংসের কিমা ৮০০ গ্রাম, আদা বাটা আধা টেবিল চামচ, রসুন বাটা আধা টেবিল চামচ, মিহি পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, মিহি কাঁচা মরিচ কুচি ১ চা চামচ, মিহি ধনে পাতা কুচি ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১/৩ টেবিল চামচ,
কাবাব মসলা আধা চা চামচ, প্রসেসড চিজ (গ্রেটেড) ১/৩ কাপ, মিল্ক ক্রিম ১/৩ কাপ, লবণ স্বাদমতো, ঘিয়ে ভাজা বেসন প্রয়োজনমতো, বাটার ২ টেবিল চামচ, শিক ৪টি।

যেভাবে তৈরি করবেন
১. কিমা, বেসন ও বাটার ছাড়া সব উপকরণ একটি ডিপ পাত্রে নিয়ে ভালো করে মেশান।
২. এবার মসলার মিশ্রণে কিমা দিয়ে ভালো করে মাখুন। ৩০ মিনিট ম্যারিনেড করুন। যদি নরম হয়ে যায়, তবে সামান্য ঘিয়ে ভাজা বেসন দিয়ে মাখুন। নরম না হলে বেসন দেওয়ার দরকার নেই।
৩. কিমার মিশ্রণ সমান চার ভাগ করে ৪টি শিকে জড়িয়ে নিন।
৪. গরম তন্দুর অথবা চারকোল গ্রিলে ৭-৮ মিনিট ঝলসে নিন।
৫. একটি ফ্রাইপ্যানে বাটার দিয়ে শিক থেকে সাবধানে কাবাব খুলে সোনালি করে ভেজে নিন। অথবা শিকসহও ভাজতে পারেন। ইচ্ছামতো পরিবেশন করুন।

ভোপানি শিক কাবাব

vopani-shik-kabab-241011-s-khaborউপকরণ :মাংস মিহি কিমা-আধা কেজি, ধনেপাতা কুচি-দুই টেবিল চামচ, তেল-১/৪ কাপ, কাঁচামরিচ কুচি-এক টেবিল চামচ, মরিচ গুঁড়া-এক চা চামচ, কটেজ চিজ-তিন টেবিল চামচ, ঘি-চার টেবিল চামচ, গোল মরিচ গুঁড়া-আধা চা চামচ, আদা, রসুন পেস্ট-এক টেবিল চামচ, এলাচি গুঁড়া-আধা চা চামচ, পেস্তাদানা বাটা-এক চা চামচ, লবণ-এক চা চামচ, কাজু বাটা-১২ পিস, পেঁয়াজ বেরেস্তা গুঁড়া-আধা কাপ, গরম মসলা গুঁড়া-এক চা চামচ, জায়ফল গুঁড়া-১/৪ চা চামচ, জয়ত্রি গুঁড়া-১/৪ চা চামচ।

প্রণালী : সব উপকরণ একসঙ্গে মেখে আধা ঘণ্টা মেরিনেট করে নিতে হবে। একটি শিক নিয়ে এর সঙ্গে লম্বা করে মাখানো মাংস চেপে চেপে লাগিয়ে দিতে হবে। পরে ফ্রাইপ্যানে দেওয়ার আগে শিক থেকে খুলে ভেজে নিতে হবে। এরপর ফয়েল পেপার নিয়ে গরম কয়লাসহ কাবাবের পাশে রাখতে হবে। ঘি দিয়ে ঢেকে রেখে পরিবেশন করতে হবে।

শাহজাহানি কাবাব

shajahani-kabab-241011-s-khaborউপকরণ : মাংস কিমা-হাফ কেজি, পেঁয়াজ (মাঝারি)-একটা, বুটের ডাল-দুই টেবিল চামচ, রসুন-৪ কোয়া, আদা-তিন ইঞ্চি এক পিস, গোলমরিচ (আস্ত)-এক টেবিল চামচ, লবণ-স্বাদমতো, শুকনা মরিচ (আস্ত) ৮টা, কাঁচামরিচ কুচি-৫টা, ধনেপাতা কুচি-১/৪ কাপ, পুদিনাপাতা কুচি-১/৪ কাপ, কাঠ বাদাম কুচি-১/৪ কাপ, পেস্তা বাদাম কুচি-১/৪ কাপ, কাজু বাদাম কুচি-১/৪ কাপ

প্রণালী : প্যানে কিমা, বুটের ডাল, অর্ধেক পেঁয়াজ, অর্ধেক কাঁচামরিচ কুচি, শুকনা মরিচ, আদা, রসুন, লবণ এবং গোল মরিচ পানি দিয়ে সিদ্ধ করে নিতে হবে। পানি শুকিয়ে গেলে পিশে নিয়ে ছোট বল বানাতে হবে। এবার কাঁচামরিচ কুচি, ধনেপাতা, পুদিনাপাতা ও সব বাদাম একসঙ্গে মিশিয়ে বলগুলোর মাঝে দিয়ে কাবাব বানাতে হবে। বাদামি করে ভেজে সস দিয়ে পরিবেশন করতে হবে।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।