নবাবি কাল থেকেই বাঙালিদের কাছে কাবাব অত্যন্ত সমাদৃত। এই ভিন্ন স্বাদের ও মজার কাবাব খেতে কার-ই-না মন চায়না। কিন্তু সব সময় কি আর বাইরে বা দুরে কোথাও যাবার সময় হয়। কিন্তু আমরা যদি এই ভিন্ন ধাঁচের মজাদার কাবাব ঘরে বসেই তৈরি করি তাহলে কেমন হয় বলুন তো? তাই কিভাবে সহজেই তৈরি করা যায় এমন তিন পদের কাবাব নিয়ে আজকের রেসিপি।

ডুমুরের কাবাব

 dumurer-kabab-171011-j-kantha

উপকরণ:

ডুমুর ফল এক কাপ, পেঁয়াজ কিউব হাফ কাপ, লবণ অল্প, মরিচ কুচি চারটা, গরম মসলা হাফ চা চামচ, ধনিয়াপাতা কুচি দুই টেবিল চামচ, হলুদ গুঁড়া কোয়ার্টার চা চামচ, বুটের ডাল বাটা হাফ কাপ, বেসন তিন টেবিল চামচ। আদা+রসুন এক ইঞ্চি, দুই কোয়া, তেল ভাজার জন্য।

যেভাবে করবেন
ডুমুর ফল দুই ভাগ করে ভেতরের বিচি ফেলে নিতে হবে। তারপর ডুমুর ফল সেদ্ধ করে বেটে নিন। বুটের ডাল, আদা ও রসুন দিয়ে সিদ্ধ করে বেটে নিন। তেল বাদে উপরের সব উপকরণ একসঙ্গে মাখিয়ে গোল কাবাব তৈরি করে তেলে ভেজে গরম পরিবেশন করম্নন (এই কাবাব ডায়াবেটিস রোগিদের জন্য উপযোগী।)

রেশমি কাবাব

 reshmi-kabab-02082011-p-alo

উপকরণ: মুরগির বুকের মাংস ২ কাপ, টকদই আধা কাপ, আদাবাটা ১ চা-চামচ, রসুনবাটা আধা চা-চামচ, ফ্রেশ ক্রিম সিকি কাপ, গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ, সরিষার তেল ২ টেবিল-চামচ, কাবাব মসলা আধা চা-চামচ, লবণ ১ চা-চামচ, মেথি গুঁড়া সিকি চা-চামচ।

প্রণালি: মুরগির মাংস ১ ইঞ্চি পরিমাণ বড় চৌকোনা করে কেটে নিতে হবে। এবার ওপরের সব উপকরণ কিউব করে কাটা মুরগির মাংসের সঙ্গে মিশিয়ে মেরিনেট করে রাখতে হবে আধা ঘণ্টা। এবার শিকে গেঁথে কয়লার আগুনে ঝলসাতে হবে অথবা ওভেনে ২০০হ্ন তাপমাত্রায় ২৫-৩০ মিনিট বেক করতে হবে। নামানোর আগে ঘি ব্রাশ করে নামাতে হবে।

জালি কাবাব

 jali-kabab-02082011-p-alo

উপকরণ: কিমা আধা কেজি, কাঁচা মরিচ কুচি ২ টেবিল-চামচ, ধনেপাতা কুচি ৪ টেবিল-চামচ, পাউরুটি ৪ পিস, পেঁয়াজ কিউব ৪ টেবিল-চামচ, ডিম ২টি (মাখানোর সময়), পেঁপে বাটা ২ টেবিল-চামচ, লবণ পরিমাণমতো, কাবাব মসলা ১ টেবিল-চামচ, টোস্ট বিস্কুটের গুঁড়া ২ টেবিল-চামচ (মাখানোর সময়), টোস্ট বিস্কুটের গুঁড়া প্রয়োজনমতো, ডিম ৪টি (ভাজার সময়), টমেটো সস সিকি কাপ।

প্রণালি: পাউরুটির চারদিকের শক্ত অংশ ফেলে পানি দিয়ে ভিজিয়ে চিপে নিতে হবে। কিমা, পাউরুটি, কাঁচা মরিচ, ধনেপাতা, পেঁয়াজ কিউব, কাবাব মসলা ও ২টি ডিম একসঙ্গে মাখাতে হবে। মাখানো অবস্থায় ১ ঘণ্টা রেখে দিতে হবে। ১ ঘণ্টা পর লবণ ও বিস্কুটের গুঁড়া দিয়ে মাখাতে হবে। এবার কিমা ছোট ছোট গোল করে কাবাবের আকারে তৈরি করে বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে ফ্রিজে ১৫ মিনিট রাখতে হবে। অন্য পাত্রে ৪টি ডিম ফেটে রাখতে হবে। এবার কাবাবগুলো ফেটা ডিমে চুবিয়ে ডুবো তেলে ভেজে নিন। প্রথমে জোরে জ্বাল দিতে হবে এবং পরে মাঝারি আঁচে ভাজতে হবে। ভাজতে ভাজতে কাবাবগুলো বাদামি রং ধারণ করলে তুলে তেল ঝরাতে হবে।

এবার কোনো কিছুর সঙ্গে গরম গরম পরিবেশন।

কাল থাকবে আরও ৩ পদের কাবাব রেসিপি।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।