প্রিয় ডট কম

মাছে-ভাতে বাঙালী, প্রবাদটি আর শুধু শুধু হয়েছে? একদমই না! এই ফাস্ট ফুডের জামানায় হরেক রকম বিদেশী খাবারের ভিড়ে আজও বাঙ্গালির প্রিয় খাবার মাছ আর ভাত। আর হবে নাই বা কেন, নদী মাতৃক বাংলাদেশে মাছের বিকল্প কি আছে? কেবল তাজা মাছ নয়, শুঁটকি রূপেও মাছেরই বাহার চোখে পরবে বাঙ্গালির রসনা বিলাসে।

মাছপ্রিয় বাঙ্গালির রসনা তৃপ্তির জন্যই আজ দেয়া হলো শতভাগ দেশীয় একটি মাছের রেসিপি-ভাপা সর্ষে চিংড়ি। একদমই সোজা , অল্প সময়ে প্রস্তুত করা এই পদ খেতে ভীষণ সুস্বাদু ভাতের সাথে। এবং রাঁধবার জন্য বড় রাঁধুনি না হলেও চলে। এত সামান্য কয়টি উপকরণ প্রয়োজন যে ইচ্ছা হলেই রেঁধে ফেলতে পারবেন, আর রাঁধতেও পারবেন যে কেউ। পাকা গৃহিণী থেকে শুরু করে ব্যাচেলর পুরুষ… কারো জন্যই কঠিন নয় রাঁধা মজাদার এই খাবার।

উপকরণঃ

১ কেজি বড় চিংড়ি মাছ
২ টেবিল চামচ কালো সর্ষে দানা বাটা
২টি কাঁচা মরিচ (কুচি করে কাটা)
১টি বড় পেঁয়াজ (কুচি করে কাটা
১/৪ হলুদ গুঁড়ো
৩ টেবিল চামচ সর্ষের তেল
১/২ টেবিল চামচ লবন
১ টেবিল চামচ লেবুর রস

প্রনালী

মাছের পিঠের শীরা কেটে, ধুয়ে মাছ হাল্কা করে শুকিয়ে রাখুন।

হামান দিস্তায় বা শিল-পাটায় সর্ষে দানা বেটে/পিষে নিন। বাটার সময় সামান্য পানি মেশান, যদি প্রয়োজন হয়।

সর্ষেবাটার সাথে পানি, লেবুর রস, লবন, পেঁয়াজকুচি, হলুদ, মরিচ, তেল মিশিয়ে নিন।

সবকটি মাছ এই মিশ্রণ দিয়ে ভালো ভাবে মাখিয়ে নিন।

একটি স্টিলের বাটিতে মাখা মাছ ঢেলে নিন। টাইট করে এর মুখ বন্ধ করে দিন। (ঢাকনা আছে যে বাটির, সেটি ভালো কাজে আসবে। প্লাস্টিক র‍্যাপ দিয়েও বাটির মুখ ঢেকে দিতে পারেন।)

চ্যাপ্টা বড় কড়াইয়ে পানি গরম করে, এর ভেতর মাছের মুখবন্ধ বাটি বসিয়ে দিন। পানি বাটির ১/৩ উচ্চতায় পৌঁছাবে। (পানি এর চেয়ে বেশি হলে বাটি ভারসাম্য হারাবে।)

বলক উঠা পানিতে, বাটির ভেতর ভাপে মাছ রান্না হবে বিশ মিনিট। (চিংড়ি মাছ লাল রঙ ধারণ করার পর বাটি গরম পানি থেকে নামিয়ে নিন)

রান্নার মাঝামাঝি সময়ে চাইলে মাছ হাল্কা করে নেড়েচেড়ে দিতে পারেন।

গরম ধোঁয়া ওঠা ভাতের সাথে পরিবেশন করুন বাঙ্গালী স্বাদ, গন্ধের এই চমৎকার মাছের পদটি।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।