গ্রীষ্মকাল চলছে। এ সময়ে একটু শীতল পরশ পেতে অন্দর সজ্জার তুলনা নেই। তবে খেয়াল রাখতে হবে তা যেন আসন্ন ঋতু অনুযায়ী থাকে।

ঋতুভেদে গৃহসজ্জা শুধুমাত্র আমাদের ঘরের সৌন্দর্যই রক্ষা করে না, এটি আমাদের মনের সজীবতাও ধরে রাখে। তবে গৃহসজ্জা বলতে শুধু নামীদামী আসবাবপত্র অথবা উপকরণ নয়। হাতের কাছের উপকরণ অথবা অল্প দামের উপকরণ দিয়েও ঘরকে সুন্দর রাখা যায়।

বর্তমানে ইনডোর প্লান্টস বা অন্দরের গাছপালা গৃহসজ্জার অন্যতম উপকরণ হয়ে দাঁড়িয়েছে। আগে মানুষ বাগান ছাড়া গাছ লাগানোর কথা ভাবতেই পারতো না। তবে এখন শহরের এ জীবনে বাগান করার জন্য এক চিলতে জায়গা পাওয়া অনেক মুশকিল। তবে তাই বলে গাছ লাগানো কিন্তু বাদ যাচ্ছে না। এখন বারান্দায় বা ঘরের যেকোনো কক্ষে গাছ লাগানো হচ্ছে।

Orchid-120130525054804

অর্কিড

অর্কিড বর্তমান সময়ে বেশ আলোচিত একটি ফুল। গৃহসজ্জায় অর্কিডের তুলনা নেই। বিভিন্ন রঙের আর আকারের অর্কিড পাওয়া যায়। অর্কিড যখন ফুটে তখন ঘরকে বেশ জমকালো মনে হয়। অর্কিডে ঘর সাজানোর সময় ঘরের দেয়ালের রঙের দিকে খেয়াল রাখবেন। উজ্জ্বল বর্ণের অর্কিড ঘরকে জমকালো করে তোলে।

2011-04-6-1302084594-d41d8cd98f00b204e9800998ecf8427e619.DSC02812a

জবা

গৃহসজ্জার জন্য বিভিন্ন রঙের জবা ফুল পাওয়া যায়। ভেষজ দিক থেকেও জবা ফুল বেশ উপকারি। তবে বাংলাদেশ লাল রঙের জবা ফুল বেশি পাওয়া যায়। লাল রঙের জবার সাথে অন্য যে কোনো রঙের জবা ফুল আপনার ঘরের সৌন্দর্যকে আরো ফুটিয়ে তুলবে।

peace lily

পিস লিলি

গ্রীষ্মকালে ঘর সাজানোর জন্য শ্রেষ্ঠ ফুল গাছ এটি। এ গাছকে যেকোনো অফিস ও বাসায় লাগানো যায়। সাদা রঙের ফুল ও চকচকে পাতার একটি আলাদা বৈশিষ্ট্যপূর্ণ ফুল গাছ এটি। গ্রীষ্মের শেষের দিকে এ ফুল ফুটে থাকে।

গৃহসজ্জায় শুধুমাত্র ফুলের গাছই নয় নানা রকম পাতাবাহার গাছও বেশ আকর্ষণীয়। এসব গাছ বসার ঘর, শোবার ঘর সব জায়গাতেই শোভা পায়। বাজারে ইন্ডোর প্লান্টসের বেশ কয়েক ধরনের টব পাওয়া যায়। দেয়ালে লাগানো বা বারান্দার ছাদের সাথে ঝুলানো টব এখন বেশ জনপ্রিয়। তবে বড় ও ভারী মাপের গাছের জন্য সাধারণ টব বেশি উপযোগী।

ইনডোর প্লান্টসের যত্ন

গাছ তো লাগালাম- এমনটা ভাবলে কিন্তু হবে না। এসব গাছের জন্য চাই আলাদা যত্ন।

  • ইনডোর প্লান্টস কেনার আগে ভালো করে জেনে নিন গাছটি ঘরের ভেতর রাখার উপযুক্ত কি না। গাছের মধ্যে মানিপ্লান্ট, ফিলোডেনড্রন, পাম, ড্রেসিনা, পাতাবাহার—এই গাছগুলো ইনডোরে রাখার উপযুক্ত।
  • সপ্তাহে অন্তত এক দিন রোদে দিন।
  • কখনোই গাছের গোড়ায় একসঙ্গে বেশি পানি দেবেন না। কড়া রোদেও গাছে পানি দেবেন না।
  •  সাধারণত শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে পানির গাছ (ড্রেসিনা, মানিপ্লান্ট), পাম ছাড়া অন্য কোনো গাছ ভালো থাকে না।
  •  পোকামাকড়ের উপদ্রব দূর করার জন্য ইনডোর প্লান্টসে মাসে একবার কীটনাশক স্প্রে করুন। যেহেতু এ সময় ডেঙ্গুর সময়, তাই গাছে কখনোই পানি জমতে দেবেন না। গাছে ধুলা জমলে তুলি বা ব্রাশ দিয়ে পরিষ্কার করুন।
  • ইনডোর প্লান্টসের মাটি শুকিয়ে এলে তবেই গাছে পানি দিন।

 

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।