chingri-fryচিংড়ি দিয়ে তৈরি করা যায় নানা পদের সুস্বাধু খাবার। এই সুস্বাধু খাবারের খোজে আমরা সাধানণত দুরে কোথাও যেয়ে থাকি। কিন্তু আমাদের দুরে কোথাও যাবার প্রয়োজন আছে কি? খাবার তেরি করতে কি কি উপকরণ লাগবে এবং তৈরি করার প্রণালী জানা থাকলেই আমরা ঘরে বসে এ সুস্বাধু খাবারগুলো তৈরি করতে পারি। তাহলে আমরা জেনে নেই চিংড়ি দিয়ে তৈরি চারটি পদ…

অ্যারাগোস্টা ফ্রা ডায়াভোলো
উপকরণ:
বড় লবস্টার ১ কেজি, জলপাই তেল আধা কাপ, পেঁয়াজ কুচি সিকি কাপ, রসুন কুচি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো, সাদা সিরকা ১ টেবিল চামচ, টুকরা করা বড় লাল টমেটো (খোসা, বীজ ও বাড়তি রস ফেলে) ২ কাপ, পার্সলে কুচি ১ টেবিল চামচ, অরিগেনো ১ চা চামচ, শুকনা মরিচ কুচি সিকি চা চামচ।

প্রণালী:
বড় লবস্টারের মাথার নিচের ময়লা পরিষ্কার করে নিতে হবে। কিছুটা খোসা ফেলে এবং বড় পা ও গায়ের (চিমটা কাঁটা ফেলে) টুকরাগুলো থেকে ভেতরের মজ্জা বের করে আলাদা করে রাখতে হবে। বড় প্যানে জলপাই তেল দিয়ে ধোঁয়া ওঠা পর্যন্ত গরম জ্বাল দিয়ে বড় লবস্টারগুলো ও পায়ের মজ্জাগুলো ২-৩ মিনিট কড়া জ্বালে ভুনতে হবে। কাঠের নাড়ালি দিয়ে মাছ দু-তিনবার উল্টেপাল্টে পরে একটি পাত্রে লবস্টার উঠিয়ে রাখতে হবে। একটি সসপ্যানে অল্প অল্প তেল দিয়ে রসুন কুচি ভুনতে হবে। একটু মজে উঠলে সাদা সিরকা দিয়ে কড়া আঁচে ফুটিয়ে ঘন করে নিতে হবে। টমেটো কুচি, পার্সলে, অরিগেনো, লাল মরিচ, লবণ ইত্যাদি দিয়ে মিশ্রণটি ঘন করে নামাতে হবে। লবস্টারগুলো ওই মিশ্রণের মধ্যে ঢেলে ৮-১০ মিনিট মাঝারি আঁচে মাঝেমধ্যে নেড়েচেড়ে জ্বাল দিয়ে নামাতে হবে। পরিবেশন পাত্রে কিছু পার্সলে দিয়ে সাজাতে হবে।

উপকরণ:

চিংড়ি মাছ ৫০০ গ্রাম,  টমেটো সস দেড়টেবিল চামচ,  চিলি সস ২ টেবিল চামচ,  সয়াসস ২ টেবিল চামচ, চিংড়িমাছের স্টক দেড় টেবিল চামচ, কর্নফাওয়ার আধ কাপ,  ভিনেগার ২ টেবিলচামচ,  লবণ পরিমাণমতো,  তেল পরিমাণমতো।

প্রণালী:

সসের উপরোক্ত উপকরণগুলো একসাথে মিশিয়েনিন। একটি পাত্রে বসিয়ে জ্বাল দিয়ে নাড়তে থাকুন। ঘন না হওয়া পর্যন্তনাড়বেন। চিংড়ি মাছ সেদ্ধ করে নিয়ে জল ঝরিয়ে নিন। এবার পাত্রে সবমিশ্রণের সঙ্গে চিংড়িমাছ, আধ টেবিল চামচ চিংড়ি মাছের স্টক দিন। ভালোভাবেঘন হলে একটি সুন্দর ডিশে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

চিংড়ি মাছের চচ্চড়ি

উপকরণ:
খোসা ছাড়ানো চিংড়ি মাছ – ১/২ পাউন্ড। গ্রীন বিন – ১/২ পাউন্ড। পিয়াঁজ – ১ টি (বড়), রোমা টমেটো – ২ টি। আদা বাটা – ১/২ চা চামুচ। রসুন বাটা – ১ চা চামুচ। গুড়ো মশলা – হলুদ, ধনিয়া, জিরা, মরিচ – ১/৪ চা চামুচ। লবণ – পরিমাণ মত। তেল – পরিমাণ মত। তিলের তেল (sesame oil) – পরিমাণ মত। পিঁয়াজ পাতা – ঐচ্ছিক। ধনিয়া পাতা – ঐচ্ছিক।

প্রণালী:

গুড়ো মশলা ও লবণ দিয়ে চিংড়ি মাখিয়ে রেখে দিন আধা ঘন্টা। কড়াইয়ে  তেল গরম করে এতে পিঁয়াজ কুচি দিন। পিয়াঁজ হালকা বাদামী হয়ে এলে আদা ও রসুন বাটা দিন। এবার কড়াইয়ে, মাখানো চিংড়ি মাছ গুলো দিয়ে অল্প নাড়ুন। গ্রীন বিনে , তিলের তেল ও লবণ মাখিয়ে মাইক্রোওয়েভে ১০০ পাওয়ারে ৩ মিনিট গরম করুন। এবার কড়াইয়ে পিয়াঁজ পাতা, টমেটো কুচি ও গ্রীন বিন দিয়ে মিনিট পাচেঁক রান্না করুন। ধনিয়া পাতা দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন।

চিংড়ি স্যুপ

উপকরণ:
রান্না করা ভাত দেড় কাপ। জল ২ কাপ। চিংড়ি ১ কেজি মাঝারি (খোসা ও রগ ফেলে পরিষ্কার করা)।

বড় পেঁয়াজ কুচি ৩টা। সেলারি কুচি সিকি কাপ। ক্যাপসিকাম মাঝারি ২টা কুচি। তেজপাতা ৩টা। গোলমরিচ গুড়ো সিকি চা চামচ। কাবাব চিনি গুড়ো ১ চা চামচ। লবণ ১ টেবিল চামচ। দুধ ২ কাপ। পার্সলে কুচি ২ টেবিল চামচ।

প্রণালী:

কুকারে ভাত, দুধ ও পার্সলে ছাড়া সব উপকরণ দিয়ে বেশি আঁচে প্রেসার কুক করে ২ সিটি তুলে নিতে হবে। পরে অল্প আঁচে ৩ মিনিট। গ্যাস থেকে নামিয়ে ঠান্ডা করে নিতে হবে। কুকারের ঢাকনা খুলে দুধ ও ভাতটা মিলিয়ে কিছুক্ষণ জাল করতে হবে মাঝারি আঁচে। পার্সলে দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।