chicken muthi kababছুটির দিনে বিশেষ একটু খাওয়া দাওয়া সবার বাড়িতেই কম বেশি হয়ে থাকে। তবে এই বিশেষ খাবারের জন্য আমরা প্রায় সময়েই নির্ভর করে থাকি রেস্তরাঁ বা কেনা খাবারের ওপর। কিন্তু কেন বলুন তো? যদি রেস্তরাঁর খাবারটি তৈরি করা যায় বাড়িতেই, আর স্বাদ অক্ষুণ্ণ রাখার পরেও তা হয় স্বাস্থ্যকর- তবে কেন খাবেন বাইরের খাবার?

ছুটির দিন উপলক্ষে আজ দেয়া হলো দেশি স্বাদে মজাদার একটি খাবার রেসিপি- মুরগীর মসলাদার মুঠি কাবাব এবং সাথে আরও থাকছে এই কাবাবের উপযুক্ত সঙ্গী টক দইয়ের সালাদের রেসিপিও। বানাতে সোজা, সময় লাগবে কম। এমনি উপকরণও এমন আহামরি কিছু নয়। তবে অবশ্যই হবে ভীষণ মুখরোচক আর এনে দিবে আপনার খাবার টেবিলে উৎসবের আমেজ।

মসলাদার মুঠি কাবাব-
কাবাব তো অনেক রকমই খেয়েছেন। না জানি কত রকমের কাবাব মেলে আমাদের দেশের অলিতে গলিতে। কিন্তু কাবাব খাদ্যটি শতভাগ আমাদের দেশি নয়। মুঘল প্রাদেশিক রাজধানী হিসেবে অনেক আগে থেকেই উত্তর ভারতীয় খাবারগুলো পুরানো ঢাকায় জনপ্রিয় ছিল, এবং ক্রমে ক্রমে সেই জনপ্রিয়তা ছড়িয়ে গেছে বাংলাদেশের আনাচে-কানাচে। তবে ইতিহাসের পাতা যাই বলুক না কেন, কাবাব দখল করে আছে খাদ্যাভ্যাসের অনেকটা স্থান। এবং মুরগীর এই মসলাদার মুঠি কাবাব ঠিক তেমন একটি রেসিপি।

উপকরণ-
মুরগীর হাড় ছাড়া মাংস- ২ কাপ বা ৫০০ গ্রাম
বাঁশের কাঠি- প্রয়োজনমত (পানিতে ভিজিয়ে রাখবেন আগেই)
পিঁয়াজ বেরেস্তা- ১/২ কাপ
আদা কিমা- ১ টেবিল চামচ
রসুন কিমা- ১ টেবিল চামচ
কাঁচা মরিচ কিমা- ২ টেবিল চামচ (বীজ ফেলে কিমা করা)
লাল মরিচ বাটা- ১ চা চামচ
জায়ফল গুঁড়া- ১ চা চামচ
জয়ত্রী গুঁড়া- ১ চা চামচ
কালো গোল মরিচ ৮/১০ টি, সবুজ এলাচ ৫ টি, লবঙ্গ ৩ টি একত্রে গুঁড়া করে নেয়া
দারচিনি গুঁড়া- ১ চা চামচ
লবণ- স্বাদ মত
ধনিয়া গুঁড়া- ১ চা চামচ
জিরা ভাজা গুঁড়া- ১ চামচ
পুদিনা পাতা কুচি- ৩ টেবিল চামচ
ডিমের কুসুম- ২ টি
লবণ
তেল

প্রণালী- 
মুরগীর মাংস পাটায় মিহি করে বেটে নিন কোনও পানি ছাড়া। তারপর তেল ছাড়া সমস্ত উপকরণ দিয়ে মাখিয়ে নিন ভালো করে। বেশ আঠালো মিশ্রণ হবে। পাতলা মনে হলে অল্প বিস্কুট বা পাউরুটির গুঁড়া মেশাতে পারেন। তবে প্রয়োজন হবে না। মাংসের মিশ্রণ ভালো করে চেপে চেপে বাঁশের কাঠিতে লাগান। এবং সেঁকুন।

বাসায় গ্রিল বা বারবিকিউ করার যন্ত্র থাকলে সেঁকতে পারেন তাতেই। ওভেন ১৮০ তে প্রি হিট করে নিয়ে বেক করতে পারেন তাতেও। কিংবা প্যানে তেল দিয়ে ভেজে নিতে পারেন এপিঠ ওপিঠ। মুরগীর মাংস খুব দ্রুত রান্না হয়ে যায়, তাই সিদ্ধ হওয়া নিয়ে ভয় পাবেন না মোটেই। মিডিয়াম আঁচে লাল লাল করে ভেজে নিন কাবাব।

টক দইয়ের সালাদ

কাবাব কি এর এমনি ভালো লাগে? সাথে অবশ্যই চাই চটপটে সালাদ। আসুন জেনে নেই টক দইয়ের সালাদের ভিন্ন রকম একটি রেসিপি।

উপকরণ-
টক দই- ১ কাপ (পানি ঝরানো)
গাজর, টমেটো, শসা, লেটুস ইত্যাদি আপনার পছন্দ মত যে কোনও সালাদের সবজি- ২ কাপ
চাট মশলা- ১ চা চামচ
লবণ- অল্প
চিনি- ১ চা চামচ
ধনিয়া পাতা কুচি- ইচ্ছা মত
লাল মরিচ কুচি- ইচ্ছা মত

প্রণালী
টক দইকে পাতলা কাপড়ে বেঁধে ঝুলিয়ে রাখুন। পানি ঝরে গেলে বাটিতে ঢেলে নিন এবং মরিচ বাদে একে একে সমস্ত উপকরণ ভালো করে মিশিয়ে নিন ও ফ্রিজে রেখে ঠাণ্ডা করুন। ওপরে লাল মরিচ কুচি আর ধনিয়া পাতা ছিটিয়ে পরিবেশন করুন চটপটে দইয়ের সালাদ।

ব্যস, তৈরি আপনার কাবাব আর সালাদ। সাথে আর কিছু কি চাই?
চলতে পারে নান বা পরোটা, এবং অবশ্যই একটু খানি লেবুর রস। গরম গরম কাবাবের সাথে ঠাণ্ডা সালাদ আর তরতাজা লেবুর ফালি… রেস্তরাঁর স্বাদ বাড়িতেই মিলবে শতভাগ!!

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।