image_3276

মেয়েরা ছেলেদের থেকে অনেক কিছুতেই পিছিয়ে আছে। সুযোগ সুবিধা থেকে শুরু করে সব কিছুতেই তাদের কে পেছনে ফেলে রাখা হয়েছে।কিন্তু যুক্তরাজ্যের মনোরোগ বিশেষঙ্গরা এমন একটি গবেষনার ফল বের করেছেন যেটা পুরুষদের কে ঈর্ষান্নীত করবে। বিশেষঙ্গরা জানান নারীরা পুরুষদের তুলনায় মনেরভাব বুঝতে এগিয়ে।অন্যের অভিব্যক্তি দেখে মনের অবস্থা বুঝতে নারীর তুলনায় পুরুষেরা পিছিয়ে রয়েছেন। যুক্তরাজ্যের মনস্তত্ত্ববিদেরা জানান, একজন মানুষের অভিব্যক্তি দেখে তিনি বন্ধুভাবাপন্ন বা বুদ্ধিমান কি না সে ব্যাপারে নিশ্চিত ধারণা পেতে একজন পুরুষের মস্তিষ্ক দ্বিগুণ পরিশ্রম করে।

এডিনবরা বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যার অধ্যাপক স্টিফেন লওরি বলেন, অন্যের অনুভূতি বুঝতে পুরুষেরা তুলনামূলক কম সামর্থ্য নিয়েই নিজেদের মানিয়ে নেওয়ার কৌশল রপ্ত করেছেন। তার পরও তাঁরা বাস্তব জীবনে অন্যের মনোভাব বুঝতে প্রায়ই ভুল করে থাকেন।

অন্যের বিভিন্ন অভিব্যক্তি দেখে মানুষের মস্তিষ্কের প্রতিক্রিয়া নির্ণয় (স্ক্যান) করে এই গবেষণা চালানো হয়। অভিব্যক্তির রহস্য নির্ণয়ে প্রত্যেকের প্রয়োজনীয় সময়ের পাঠ নেওয়া হয়। নারী ও পুরুষেরা এই গবেষণায় অংশ নেন। নারীরা তুলনামূলক দ্রুত ও নির্ভুলভাবে অন্যের অভিব্যক্তি ধরতে সমর্থ হন।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।