975353_10200622207612123_546379782_n (1)

বাসায় দাওয়াত। অনেক কিছু রান্না করেছেন হয়তো। কিন্তু পোলাও, কোরমার পাশে যদি সাধারন একটা সবজি রান্না থাকে তবে তা আপনার দাওয়াতের মানটাই নামিয়ে দিবে অনেকখানি। এত সাধের আর কষ্টের রান্নার অর্ধেকটাই মাটি হয়ে যাবে যদি একটা ডিশও বাকি খাবারগুলোর পরিপূরক না হয়। আজকে যে কোন অনুষ্ঠানের জন্য একদম সঠিক এমন একটি সবজির রেসিপি আপনাদের জন্য দেয়া হলো। সবজির তরকারিটি ভাতের সাথে যেমন খেতে মজা, তেমনই মোঘলাই খাবার বা পোলাওয়ের সাথে একদম সঠিকভাবে যাবে। সেই সাথে এর প্রস্তুত প্রণালীটিও কিন্তু একদম সহজ।

দই সবজির যুগলবন্দী

উপকরণঃ

১. ফুল কপি- আধা কাপ
২. আলু আধা কাপ- (কিউব করে কাটা ও সেদ্ধ)
৩. গাজর – আধা কাপ
৪. ক্যাপ্সিকাম- আধা কাপ
৫. ব্রকলি- আধা কাপ
৬. মাশরুম- আধাকাপ (আগে কাটা ও সেদ্ধ)
৭. পেঁপে- আধা কাপ
৮. বরবটি- আধা কাপ
৯. দই- ১ কাপ
১০. তেল- ৩ টেবিল চামচ
১১. পেঁয়াজ বাটা- আধা কাপ
১২. আদা বাটা- ১ চা চামচ
১৩. রসুন বাটা- ১ চা চামচ
১৪. হলুদ গুড়া- আধা চা চামচ
১৫. মরিচ গুড়া- আধা চা চামচ
১৬. গল মরিচ গুড়া- আধা চা চামচ
১৭. ধনে গুড়া- ১/৪ চা চামচ
১৮. কাজু বাদাম বাটা- ২ টেবিল চামচ
১৯. জাফরান- পানিতে ভেজানো- অল্প পরিমানে (ইচ্ছা অনুযায়ী)

প্রনালিঃ

প্রথমে একটি কড়াইতে তেল দিয়ে গরম করুন। তেল গরম হয়ে গেলে তারে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা ও প্রয়োজন মত লবন দিয়ে ভাল করে কষিয়ে নিন। কষানোর সময় তলায় লেগে যাওয়া রোধ করতে অল্প পানি দিতে পারেন।

ভালো মত মসলা কষে গিয়ে লাল হয়ে সুগন্ধ বের হলে তাতে সব সবজি এক সাথে ঢেলে দিন। মনে রাখবেন সব সবজি একই আকারে ডুমো ডুমো করে কাটতে হবে। সবজি কিছুটা ভাজাভাজা ভাব হয়ে নরম হয়ে এলে তাতে মরিচ, গোল মরিচ ও ধনের গুঁড়া দিয়ে ভাল করে নাড়তে থাকুন যেন এসব ভালমত মিশে যায়।

এরপরে সবজি যখন প্রায় হয়ে আসতে থাকবে তখন তাতে দই দিন। দইএর সাথে সাথে বাদাম বাটা ও জাফরান ইচ্ছা করলে দিতে পারেন। জাফরান তরকারিতে সুন্দর রঙ আনবে। না দিলেও সমস্যা নেই। দই ও বাদাম বাটা দেয়ার পরে অল্প আঁচে সবজি ঢেকে রেখে দিন কিছুক্ষণ। সবজি সিদ্ধ হয়ে মাখ মাখ হয়ে এলে ধনে পাতার কুচি উপরে ছিটিয়ে দিয়ে পরিবেশন করুন নবাবি স্বাদের এই দই সবজির যুগলবন্দী। নান রুটি বা পরোটার সাথেও সমানভাবে ভালো লাগবে।

টি মন্তব্য

মন্তব্য করুন

Your email address will not be published. Required fields are marked *

*

Note: All are Not copyrighted , Some post are collected from internet. || বিঃদ্রঃ সকল পোস্ট বিনোদন প্লাসের নিজস্ব লেখা নয়। কিছু ইন্টারনেট থেকে সংগ্রহীত ।